রাজস্ব আদায় একটি বড় চ্যালেঞ্জ: বিসিআই

Picture

সম্প্রতি ঘোষিত বাজেট বিনিয়োগ ও শিল্পায়নে সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাষ্ট্রিজ (বিসিআই)। বাজেটে দেশি শিল্পের সুরক্ষা এবং শিল্প ও বিনিয়োগের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছে সংগঠনটি।

গত ৪ জুন জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটের প্রতিক্রিয়ায় বিসিআই সচিব মো. নুরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রস্তাবিত বাজেট বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। বর্তমান বাজেট বৃহদাকার হলেও এটি অতীত বাজেটের ধারাবাহিকতা। চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবু প্রস্তাবিত বাজেটে গত বাজেটের চেয়ে প্রায় ৩০ দশমিক ৬২ শতাংশ বেশি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এটি একটি বড় চ্যালেঞ্জ।

আরও বলা হয়েছে, দ্রুত শিল্পায়ন ও বিনিয়োগকে উৎসাহিত করতে দেশে ৩০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়েছে। এতে শহরের উপর চাপ কমবে। তাছাড়া, বেশ কিছু পণ্যের কাঁচামালে কর হ্রাস, দেশে উৎপাদিত হচ্ছে এমন পণ্য আমদানিকে নিরুৎসাহিত করতে বিভিন্ন ধরনের করারোপ, রপ্তানিমুখী শিল্পের জন্য বিশেষ সুবিধা দেশীয় শিল্পের জন্য ইতিবাচক।

প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৯ দশমিক ১ শতাংশ, যোগাযোগ খাতে ২২ দশমিক ৩ শতাংশ এবং মানবসম্পদ খাতে ২২ শতাংশ বরাদ্দ এবং মূলধনী যন্ত্রপাতি আমদানিতে শুল্ক কমিয়ে ১ শতাংশ করায় শিল্প ও বিনিয়োগের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করে বিসিআই।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিড়ি, সিগারেট ও অন্যান্য তামাকজাত পণ্যের মূল্য ও করভার বৃদ্ধি তামাকজাত পণ্য নিরুৎসাহিতকরণে সহায়তা করবে। সেইসঙ্গে সহজলভ্য অন্য কোনো মাদকাসক্ত থেকে তরুণসমাজকে রক্ষায় প্রতিষেধনমুলক ব্যবস্থা জোরদার করতে হবে।

এতে বলা হয়েছে, প্রস্তাবিত বাজেটে শিশু বাজেট, ছিটমহল বাসীদের উন্নয়নের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ, সরকারি চাকরিজীবীদের সমৃদ্ধি সোপান ব্যাংক, অনলাইন মার্কেট ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ওপর কর, অনুমোদনহীন বিদেশিদের নিয়োগে শাস্তি, কর্পোরেট ট্যাক্স অর্থনৈতিক উন্নয়নে বিশেষ প্রণোদনা এবং উপজেলা ভিত্তিক কর অফিস স্থাপনের মতো নতুন প্রস্তাবনা প্রশংসার দাবিদার।

ঘোষিত বাজেটে প্রায় সাড়ে ৮৬ হাজার কোটি টাকার ঘাটতি পূরণে ব্যাংক খাত থেকে ৩৮ হাজার ৫০০ কোটি টাকারও বেশি ঋণ গ্রহণের কথা বলেছে সরকার। এতে বেসরকারি খাতের ঋণ প্রবাহে নেতিবাচক প্রভাব পড়বে এবং বেসরকারি বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হবেন বলে উল্লেখ করেছে বিসিআই।

তথ্যসূত্র: অর্থসূচক

 

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment