‘উন্নয়নশীল দেশে ট্যাক্স সুশাসন কঠিন’

Picture

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, উন্নয়নশীল দেশে করের ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা কঠিন। উন্নয়নের জন্য সুশাসনের পরিবর্তে সব করের ক্ষেত্রে ব্যবসায়ীদের বিশেষ ছাড় দিতে হয়।

মঙ্গলবার রাজধানীর হোটেল সেরিনাতে ‘গ্লোবাল ক্রাফ্ট’ বা ক্যাপাসিটি ফর রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ফর ফেয়ার ট্যাক্সেশন’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি। সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান অক্সফাম যৌথভাবে এ সেমিনারের আয়োজনে করে।

অনুষ্ঠানে নেদারল্যান্ডস, ফ্রান্স, ঘানা, জিম্বাবুয়ে, সেনেগাল, নাইজেরিয়া, কেনিয়া, উগান্ডা, মিশর, মালি, বুরুন্ডি, নাইজার, মরক্কো, চেক প্রজাতন্ত্র এবং পাকিস্তানসহ প্রায় ২৫টি দেশের প্রতিনিধিরা অংশ নেন।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ইতিহাসে আমরা নানাভাবে ঠকে এসেছি। ঐতিহাসিকভাবেই শাসক গোষ্ঠীকে সুবিধা দিতে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের ঠকানো হতো। আমরা কাউকে ঠকাতে চাই না। তবে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হওয়ায় এখানে সুশাসন প্রতিষ্ঠা করা কঠিন। ব্যবসায়ীদের বেশি সুবিধা দিয়েই করনীতি প্রণয়ন করতে হয়।

তিনি বলেন, করের আইনের মধ্যে কিছু জটিলতা থাকে। এটা বাধা সৃষ্টির জন্য নয়; বেসরকারি প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা দেওয়া জন্য তৈরি। আয়কর, শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) এমনভাবে করা হচ্ছে যেন তা সবার পথকে মসৃন করে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ বলেন, দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে করযোগ্য সব মানুষকে করের আওতায় আনতে হবে। করের বিষয়ে জনসচেতনা বৃদ্ধি করলে ও মানুষকে করের বিনিময়ে প্রাপ্য সুবিধা দিলে সবাই কর দেবে।

‘সুপ্র’র চেয়ারপার্সন আহমেদ স্বপন মাহমুদ বলেন, করের বিষয়ে সবারই সচেতন হওয়া উচিত। দেশে বেসরকারিখাতে জবাবদিহিতার ব্যবস্থা যথেষ্ট দুর্বল। মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো ঠিকমতো কর দিচ্ছে না। বেসরকারি বেশিরভাগ প্রতিষ্ঠানেই পরিবেশ ও মানবাধিকার মানা হচ্ছে না। এসব বিষয় নিশ্চিত করতে পারলেই দেশের সামগ্রিক উন্নয়ন সহজ হবে।

সিপিডির রিসার্চ ফেলো ড. তৌফিক খান বলেন, উন্নয়নের জন্য কর আহরণের বিকল্প নেই। তবে মানুষ করের সুবিধা না পাওয়ায় আগ্রহী হয় না। ব্যবসায়ীদের পাশাপাশি করযোগ্য সব মানুষকে এর অর্ন্তভূক্ত করতে পারলে কর সমস্যা থাকবে না। এছাড়া কর আদায়ে নিযুক্ত কর্মকর্তারা সহজ ও বন্ধুর মতো আচরণ করলে মানুষ কর দিতে আগ্রহী হবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য নাজমুল হক প্রধান এমপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ডিরেক্টর কেএএম মোর্শেদ, ইউএনডিপির সহকারি কান্ট্রি ডিরেক্টর কোলাওলে বানোসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

তথ্যসূত্র: অর্থসূচক

 

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment