রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার বেশি

Picture

সদ্য সমাপ্ত অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে বিভিন্ন মহল সংশয় প্রকাশ করলেও জাতীয় রাজস্ব বোর্ড বলছে,‘সংশোধিত লক্ষ্যমাত্রার’ চেয়ে বেশি রাজস্ব এসেছে এবার।

সমাপ্ত ২০১৪-১৫ অর্থবছরে ১ লাখ ৩৬ হাজার ২৬৬ কোটি  টাকার রাজস্ব আদায় হয়েছে বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সচিব ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান।

বুধবার বিকালে  কাকরাইলে  ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ভ্যাট অনলাইন প্রকল্পের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠান শেষে সাংবাদিকেদের এ তথ্য জানান তিনি।

গেল অর্থবছরে রাজস্ব আহরণের মোট লক্ষ্যমাত্রা ছিলো ১ লাখ ৩৫ হাজার ২৮ কোটি টাকা। অর্থাৎ ‘সংশোধিত লক্ষ্যমাত্রার’ চেয়ে আদায় বেশি হয়েছে ১ হাজার ২৩৮ কোটি টাকা। গেল অর্থবছরে রাজস্ব আয়ের ‘মূল লক্ষ্যমাত্রা’ ধরা হয় ১ লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা । পরে তা সংশোধন করা হয়। 

অনুষ্ঠানে এনবিআরের সদস্য (মূসক) এনায়েত হোসেন ও সদস্য (কর প্রশাসন) আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন। নজিবুর রহমান বলেন, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন। কিন্তু সুশাসন, আধুনিক ব্যবস্থাপনা পদ্ধতিতে আদায় কার্যক্রম পরিচালনা ও সম্মিলিত প্রয়াসের ফলে লক্ষ্যমাত্রা শুধু অর্জনই হয় নি, অতিক্রমও করা হয়েছে।

তিনি জানান, এনবিআরের জনবল বাড়ানোর পাশাপাশি কার্যক্রম যাতে হয়রানিমূলক না হয় সে ব্যবস্থা নেওয়া হয়েছে। এজন্য এনবিআর জরিপ কার্যক্রমের ওপর জোর দেবে।

রাজস্ব বোর্ডের সাময়িক হিসাব অনুযায়ী, গেল  অর্থবছর আমদানি পর্যায়ে ৩৭ হাজার ৫০০ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে ৩৮ হাজার ২৩৫ কোটি ৬৭ লাখ টাকা আদায় হয়েছে। স্থানীয় পর্যায়ের মূসক খাতে ৪৮ হাজার ২৬৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে ৪৮ হাজার ৬৩৮ কোটি এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৪৯ হাজার ২৬৪ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে ৪৯ হাজার ৩৯৩ কোটি টাকা আদায় হয়েছে।

বিএনপি নেতৃত্বাধীন জোটের অবরোধ-হরতালসহ টানা সহিংস আন্দোলনের ফলে দেশের ব্যবসা-বাণিজ্য ব্যাপকভাবে ক্ষতির মুখে পড়ে। বিশেষ করে আমদানি-রফতানি, উৎপাদন, পরিবহন, পর্যটনসহ বিভিন্ন খাত ক্ষতিগ্রস্ত হয়। এর পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীসহ গবেষণা প্রতিষ্ঠান ও আর্থিক খাতের বিশেল্গষকরা বিদায়ী ২০১৪-১৫ অর্থবছরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ার আশংকা প্রকাশ করেছিলেন।

চলতি ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি। এনবিআর চেয়ারম্যান মনে করেন এই লক্ষ্যও অর্জন সম্ভব হবে। কারণ রাজস্ব আদায়ের বেশকিছু সম্ভাবনাময় ক্ষেত্র তাদের সামনে রয়েছে।

 

তথ্যসূত্র: সমকাল

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment