ডিএসইকে লাভজনক প্রতিষ্ঠান করা বড় চ্যালেঞ্জ : ডিএসই এমডি

Picture ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা বলেছেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ মিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ থেকে ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জে  পরিণত হয়ছে। এখন বড় চ্যালেঞ্জ হচ্ছে এক্সচেঞ্জকে অলাভজনক প্রতিষ্ঠান থেকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা।

আজ সোমবার হোটেল ওয়েস্টিনে বর্তমান অর্থনীতির চ্যালেঞ্জ, প্রত্যাশা ও এর সম্ভ্যাব্য সমাধান বিষয়ে  এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) পরিচালনা পর্ষদের সাথে এক বৈঠকে তিনি এ কথা বলে।

এসময় ডিএসই এমডি বলেন, বাজারে অংশগ্রহণকারীদের সক্ষমতার সমস্যা, বিনিয়োগকারীদের সচেতনতার ঘাটতি, গুণগত মানের দিক থেকে ভালো আইপিও’র মাধ্যমে অর্থ উত্তোলন করে শিল্পোন্নয়নের গতিকে ত্বরান্বিত করা  এসবই পুঁজিবাজারের জন্য চ্যালেঞ্জ।

তিনি বলেন, এডিবি পুঁজিবাজারের উন্নয়নে দীর্ঘদিনের অংশীদার। বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রজেক্টের ফেইজ ২ এর কাজ শেষের পথে এবং ফেইজ ৩ এর কাজ আগামী বছরের এপ্রিল মাসে শুরু হতে যাচ্ছে।

বাংলাদেশের পুঁজিবাজারকে স্বয়ংসম্পূর্ণ ও উন্নতমানের পুঁজিবাজারে পরিণত করার জন্য নতুন প্রোডাক্ট, কমোডিটি এক্সচেঞ্জ, ডেরিভেটিবস মার্কেট সবই যেন পরিকল্পনা অনুযায়ী গঠিত হয়।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের উন্নয়নে এডিবির অর্থায়নে যে সব প্রকল্প আগামীতে বাস্তবায়িত হবে সেখানে রেগুলেটরের সাথে ডিএসই যেন স্বক্রিয় অংশীদার হিসেবে বিবেচিত হয়।

এই অনুষ্ঠানে সঞ্চলনা করেন এডিবি’র নির্বাহী পরিচালক  মালিয়ামি বিন হামাদ।  এ সময় উপস্থিত ছিলেন ডিএসই’র পরিচালক  শাকিল রিজভী, এডিবি’র নির্বাহী পরিচালক  উমেশ কুমার মুহাম্মদ সামি সাঈদ, কান্ট্রি ডিরেক্টর  কাজুহিকো হিগুচি, ডেপুটি কান্ট্রি ডিরেক্টর  ওলেগ টোনকোনোজেনকোভ।

এছাড়াও বাংলাদেশ মিশনের প্রধান অর্থনীতিবিদ  মোহাম্মদ জাহিদ হোসেইন, বাংলাদেশ ওমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্টিজের প্রেসিডেন্ট সেলিমা আহমদ, এসিআই লিমিটেডের চেয়ারম্যান আনিস-উদ-দৌলা, এ এস এম মাইনুদ্দিন মোনেম, সামিট ইন্ডাস্ট্রিয়াল এন্ড মার্কেন্টাইল করপোরেশন (প্রাঃ) লিমিটেডের সিনিয়র জেনারেল ম্যানেজার সৈয়দ আর কে রাহাত জামান সোহেল উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র: অর্থসূচক

About Author

Profile Picture

Mijan Niloy

Leave a Comment