২৫। দাখিলপত্রের পরীক্ষা।

২৫। দাখিলপত্রের পরীক্ষা।―  [(১) বিধি ২৪ অনুযায়ী নিবন্ধিত ব্যক্তি কর্তৃক প্রদত্ত দাখিলপত্রে উল্লিখিত  তথ্যাদি এবং উহার সহিত সংযুক্ত দলিলাদি উক্ত প্রতিষ্ঠান সংশ্লিষ্ট রাজস্ব এলাকার দায়িত্বপ্রাপ্ত [সহকারী রাজস্ব কর্মকর্তা] এবং স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ের [রাজস্ব কর্মকর্তা] কর্তৃক পরীক্ষাপূর্বক যথাযথ বলিয়া বিবেচিত হইলে  [, ধারা ৩৬ এর উপ-ধারা (৪) এর বিধান ক্ষুন্ন না করিয়া,] তাহারা উভয়ে আলাদাভাবে স্বীয় স্বাক্ষর ও সিল মোহর দ্বারা সেই মর্মে প্রত্যয়ন করিবেন এবং সংশ্লিষ্ট  [রাজস্ব কর্মকর্তা] উক্তরূপে প্রত্যয়নকৃত দাখিলপত্রের অনুলিপি  [অনূর্ধ্ব  [৩০ (ত্রিশ)] দিনের মধ্যে] নিবন্ধিত ব্যক্তিকে ফেরত প্রদান করিবেন এবং মূল অনুলিপিটি কমিশনারের নিকট প্রেরণ করিবেন।]
(২) উপ-বিধি (১) এ বর্ণিত দাখিলপত্রের ভিত্তিতে  [কমিশনার] সংশ্লিষ্ট কর মেয়াদে দাখিলপত্র প্রদানকারী যথাযথভাবে প্রদেয় উৎপাদ কর প্রদান এবং উপকরণ কর রেয়াত গ্রহণ করিয়াছেন কিনা তৎসম্পর্কে নিশ্চিত হওয়ার নিমিত্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিবেন।
(৩) যদি কোন করযোগ্য পণ্য প্রস্তুতকারক বা উৎপাদক বা করযোগ্য সেবা প্রদানকারী তৎকর্তৃক প্রস্তুতকৃত বা উৎপাদিত পণ্য বা প্রদত্ত সেবা ১০০ শতাংশ রপ্তানি করেন অথবা আংশিকভাবে সরবরাহ বা প্রদান করেন, কিন্তু প্রতি কর মেয়াদে তৎকর্তৃক উপকরণের উপর প্রদত্ত রেয়াতযোগ্য করের পরিমাণ উৎপাদ করের প্রদেয় পরিমাণ অপেক্ষা অধিক হয় তাহা হইলে, উক্ত প্রস্তুতকারক বা উৎপাদক বা সেবা প্রদানকারী কর্তৃক প্রদত্ত দাখিলপত্রের মূল অনুলিপিটি  [কমিশনার]  ১০[অনূর্ধ্ব ৩০ (ত্রিশ) দিনের মধ্যে] প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শুল্ক রেয়াত ও প্রত্যর্পণ পরিদপ্তর, অতঃপর পরিদপ্তর বলিয়া উল্লিখিত, এ প্রেরণ করিবেন।
১১[(৪) বিধি ২৪ অনুযায়ী দাখিলপত্র প্রদানে বাধ্য এমন কোন নিবন্ধিত ব্যক্তি কোন কর মেয়াদের দাখিলপত্র স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে যথাসময়ে দাখিল না করিলে সংশ্লিষ্ট রাজস্ব এলাকার দায়িত্বপ্রাপ্ত  ১২[সহকারী রাজস্ব কর্মকর্তা] ধারা ৩৭-এর অধীন উক্ত নিবন্ধিত ব্যক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য দাখিলপত্র দাখিলের মেয়াদ উত্তীর্ণ হইবার সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট  ১৩[রাজস্ব কর্মকর্তার] মাধ্যমে বিভাগীয় কর্মকর্তাকে অবহিত করিবেন।]


মূসক এসআরও নং-৩০৬, তারিখ: ০৭/০৬/২০০১ দ্বারা উপ-বিধি (১) এর পরিবর্তে নূতন উপ-বিধি (১) প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “ইন্সপেক্টর” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৫১১, তারিখ: ১১/০৬/২০০৯ দ্বারা “যথাযথ বলিয়া বিবেচিত হইলে” শব্দগুলির পর “, ধারা ৩৬ এর উপ-ধারা (৪) এর বিধান ক্ষুন্নœ না করিয়া,” কমাগুলি, শব্দগুলি, সংখ্যাগুলি এবং বন্ধনী সন্নিবেশিত।
মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্ট” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-৩৭০, তারিখ: ১২/০৬/২০০৩ দ্বারা “প্রত্যয়নকৃত দাখিলপত্রের অনুলিপি” শব্দগুলির পর “অনুর্ধ্ব ৬০ (ষাট) দিনের মধ্যে” শব্দগুলি, সংখ্যা এবং বন্ধনী সন্নিবেশিত।
মূসক এসআরও নং-৪৮৯, তারিখ: ২৯/০৬/২০০৮ দ্বারা “৬০ (ষাট)” সংখ্যা, শব্দ ও বন্ধনীর পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-১১৭, তারিখ: ১৫/০৬/১৯৯৫ দ্বারা “কালেক্টর” শব্দটির পরিবর্তে প্রতিস্থাপিত।
মূসক এসআরও নং-১১৭, তারিখ: ১৫/০৬/১৯৯৫ দ্বারা “কালেক্টর” শব্দটির পরিবর্তে প্রতিস্থাপিত।
১০মূসক এসআরও নং-৩৭০, তারিখ: ১২/০৬/২০০৩ দ্বারা “কমিশনার” শব্দের পর “অনুর্ধ্ব ৩০ (ত্রিশ) দিনের মধ্যে” শব্দগুলি, সংখ্যা এবং বন্ধনী সন্নিবেশিত”।
১১মূসক এসআরও নং-৩০৬, তারিখ: ০৭/০৬/২০০১ দ্বারা নূতন উপ-বিধি (৪) সংযোজিত।
১২মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “ইন্সপেক্টর” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।
১৩মূসক এসআরও নং-৫৬৪, তারিখ: ৩০/০৬/২০১০ দ্বারা “সুপারিনটেনডেন্টের” শব্দের পরিবর্তে প্রতিস্থাপিত।

 

 

About Author

Profile Picture

Golden Bangladesh

Golden Bangladesh is a point of access to information.We present information from diverse sources in a unified way. It is the leading web portal, e-Directory and business guide in Bangladesh.

Leave a Comment